ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবিরের ৫৭ তম জন্মদিন উদযাপিত

অধ্যক্ষ শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবিরের ৫৭ তম জন্মদিনে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন দায়ক-দায়িকাগন

এম জামান রাজ, স্টাফ রিপোর্টার,খাগড়াছড়ি : বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে জেলার পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের অধ্যক্ষ শ্রীমৎ শাষন রক্ষিত মহাস্থবিরের ৫৭ তম জন্মদিন যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় পালিত হয়।

৫ সেপ্টেম্বার ২০২১ রবিবার ভোর ৫ টা থেকে দুপুর পর্যন্ত অরণ্য কুটিরের দেসনা ছাউনিতে পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটি , শাসন রক্ষিত ক্লাশমেট ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ কার্যক্রম চলে।

দিবসটির উদযাপনের নানা কর্মসূচীর মধ্যে বুদ্ধ পূজা, সীবলী পূজা, উপগুপ্ত মহাথের পূজা, বুদ্ধ মূর্তি দান, পিন্ডদান, অষ্টপরিস্কার দান, হাজার প্রদীপ দান, প্রাণী দান, সূত্র শ্রবণ, ধর্মদেসনা শ্রবণসহ নানাবিধ দানের আয়োজন করা হয়েছে।

 

উল্লেখ, পরম মৈত্রেয় লাভী শ্রীমৎ শাসন রক্ষিত মহাথের’র (সূর্য্যবান চাকমা) ১৯৬৫ সালের ০৫ সেপ্টেম্বর ১৩৫৯ বঙ্গাব্দ ২০ ভাদ্র, রবিবার পানছড়ি উপজেলার ২৪২ নং পূজগাং মৌজার পূজগাং ছড়ার প্রত্যন্ত অঞ্চলের তাবিদা পাড়ায় এক মধ্য বিত্ত কৃষক পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর প্রকৃত নাম সূর্যবান চাকমা। পিতা মৃত সুবল চন্দ্র চাকমা। মাতা মৃত খাজাবি চাকমা। দুই’ভাইবোনের মধ্যে সে বড়, ছোট বোন সূর্য্য প্রভা চাকমা।

তিনি পানছড়ি মডেল সরকারী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৩ – ১৯৮৪ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগে এস এস সি এবং হাটহাজারী ডিগ্রী কলেজ থেকে ১৯৮৭ – ১৯৮৮ শিক্ষাবর্ষে বাণিজ্য বিভাগে এইচ এস সি পাশ করেন। পরবর্তীতে সাংসারিক জীবন থেকে পরিবার ও সমাজের সকল বন্ধন ছিন্ন করে পিতা-মাতার অনুমতি নিয়ে লতিবান আদর্শ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ বিপর্শী স্থবিরের নিকট ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারী মাসে প্রবজ্যা গ্রহণ করেন। প্রবজ্যা গ্রহণের সময় তাঁর নাম রাখা হয় শ্রীমান শাসন রক্ষিত শ্রামন।

১৯৮৯ সালের ১১ মে, ২৮ বৈশাখ ১৩৯৬ বঙ্গাব্দ, ২৫৩৩ বুদ্ধাব্দ, বৃহস্পতিবার রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ আর্যশ্রাবক অর্হৎ শ্রীমৎ সাধনানন্দ মহাথের’র (বনভান্তে) এর উপধ্যায়াত্বে উপসম্পদা গ্রহণ করেন। তিনি ১২ বছর বিভিন্ন অরণ্যাচরণ অবস্থায় ধ্যান সাধনা করার পর ১৯৯৯ সালে বর্তমান পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির প্রতিষ্ঠা করেন।

শ্রীমান শাসন রক্ষিত অধ্যক্ষের ৫৭ তম জন্ম দিবস উদযাপন উপলক্ষে উপজেলার বৌদ্ধ ধর্মালম্ভি দায়ক-দায়িকাগন ছাড়াও পানছড়ি উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও অরণ্য কুটির উন্নয়ন কমিটির সভাপতি অধ্যক্ষ সমির দত্ত চাকমা,ইউপি চেয়ারম্যানগন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


error: Content is protected !!