ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লৌহজংয়ে সমলয় পদ্ধতিতে ধান চাষের উদ্বোধন

লৌহজং ,মুন্সীগঞ্জ প্রতিনিধি :
মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার বেজগাও ইউনিয়নের আটিগাও ব্লকে ৫০জন কৃষক ৫০ একর জমিতে কৃষি প্রনদনার আওতায় এই প্রথম সমলয় পদ্ধতিতে ধান চাষের উদ্বোধন করা হয়েছে।

 

২৪ ডিসেম্বর ২০২৩ রোববার সকালে সমলয় পদ্ধতিতে ধান চাষের উদ্বোধন করেন উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম।

 

এ পদ্ধতিতে হাইব্রিড এস এল এইচ এট ধান চাষাবাদ করা হয়। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে আনুমানিক ৭ লাখ টাকা।এ পদ্ধতিতে ধান চাষে কৃষককে উদ্বুদ্ধ করার জন্য বিনামূল্যে বীজ, সার , কীটনাশক ওষুধ ,আন্ত পরিচর্যার জন্য যন্ত্রপাতি ও ধান বপন থেকে শুরু করে মারাই পর্যন্ত অত্যাধুনিক মেশিনের মাধ্যমে করা হবে।সমলয় পদ্ধতিতে ধান চাষে বীজ বপনে ২৫ দিন ও চারা রোপণের ১২০ দিনের মধ্যে কৃষক ফসল ঘরে তুলতে পারবে।

 

কৃষক মোঃ শফিকুল ইসলাম, মোঃ ফজল শেখ মোঃ কাশেম শেখ বলেন , আমরা সরকারি প্রনোদনার আওতায় সমলয় পদ্ধতিতে হাইব্রিড ধান চাষের জন্য বীজ বপন করলাম। এরপর চারা রোপণ করা হবে। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে মেশিনে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে চাষাবাদ করা হবে এতে করে আমাদের অর্থ ও শ্রম দুটোই বাঁচবে।

 

উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম বলেন , উপজেলায় এবারই প্রথম সমলয় পদ্ধতিতে সরকারের প্রনোদনার আওতায় হাইব্রিড জাতের ধান চাষ করা হচ্ছে। হাইব্রিড ধান কৃষক পর্যায়ে জনপ্রিয় করার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। বীজ বপন থেকে শুরু করে মারাই, ঝাড়াই সবই হবে মেশিনের মাধ্যমে।এ পদ্ধতিতে কৃষকের বীজ ও সার কম লাগবে । কম খরচে অধিক পরিমাণে ফসল ঘরে তোলা যায় এ পদ্ধতিতে।


error: Content is protected !!