ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ঢাকা, রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খাগড়াছড়ির পানছড়িতে পান চাষে বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার ,খাগড়াছড়ি :
খাগড়াছড়ি পার্বত্য জেলাপরিষদ ও ইউএনডিপির যৌথ বাস্তবায়নে জিওবি(GOB)Government of Bangladesh ফান্ডের অর্থায়নে পানছড়ির নবরত্ন কার্বারী পাড়া ভিসিএফ পান চাষে বাম্পার ফলন হয়েছে।

 

 

জানা যায়,বিগত ১অক্টোবর ২০২৩ সালে খাগড়াছড়ি পার্বত্য জেলাপরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু’র নিরলস প্রচেষ্টায়, পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের তৎকালীন প্রতিমন্ত্রী বীর বাহাদুর ও বর্তমানে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা.এমপি এর উপস্থিতিতে নবরত্ন কার্বারী পাড়া ভিসিএফ পানছড়ির অনুকুলে নগদ ৪,০০,০০০ (চার লক্ষ) টাকার চেক উক্ত ভিসিএফের সভাপতি নবরত্ন কার্বারী মোহন ত্রিপুরার নিকট হস্তান্তর করা হয়। এই টাকা দিয়ে নবরত্ন পাড়া ভিসিএফে পানের বরজের চাষ শুরু করা হয়। নবরত্ন পাড়ায় সুবিধাভোগী ৬৪টি পরিবারের মাঝে প্রথম ধাপে ৩০ পরিবারের সমন্বয়ে এই পান চাষ করা হয়।  জৈষ্ঠ-আষাঢ় মাসে পাড়াবাসীর হিসাব অনুযায়ী প্রায় ১৫ লাখ টাকার পান বিক্রি করা যাবে।

এ বিষয়ে নবরত্ন কার্বারী পাড়ার কার্বারী মোহন ত্রিপুরা বলেন, এই চার লাখ টাকায় পানের চাষ করার ফলে আমাদের অর্থনৈতিক অবস্হা পূর্বের চেয়ে অনেক ভালো হয়েছে। সবার মধ্যে আনন্দ বিরাজ করতেছে। আমি জেলাপরিষদ চেয়ারম্যান,CHTWCA প্রকল্পের জেলাকর্মকর্তা মোঃ নাজিম ফরায়েজী-কে নবরত্ন পাড়াবাসী এবং উপকারভোগীদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

 

 

তিনি ভবিষ্যতে এই ধরনের সসহযোগিতা পেলে পাড়াবাসী সবাই উপকৃত হবে, সবার মধ্যে আগ্রহ তৈরি হবে বলে তিনি মনে করেন।

 

 

এছাড়াও নবরত্ন কার্বারী পাড়ার সভাপতি, হেডম্যান, কার্বারী, ভিসিএফ সদস্য, ও নবরত্ন পাড়াবাসী সকলেই খাগড়াছড়ি জেলা পরিষদের সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানান।


error: Content is protected !!